ইসরায়েলের সঙ্গে সম্পর্ক না রাখতে কুয়েতের সংসদে বিল পাস

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক না রাখতে কুয়েতের জাতীয় সংসদে একটি বিল পাস হয়েছে। বৃহস্পতিবার (২৭ মে) কুয়েতের জাতীয় সংসদে বিলটি পাস হলেও সে খবর দেরিতে জানা গেছে। গাজায় সাম্প্রতিক ইসরায়েলি হামলার তীব্র নিন্দা জানিয়ে বিলটি পাস হয়েছে। খবর পার্সটুডের।

অধিবেশনে সংসদ সদস্যরা ফিলিস্তিনিদের প্রতি তাদের সমর্থন ঘোষণা করে বলেন, পূর্ব জেরুজালেম আল-কুদসকে রাজধানী করে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠিত না হওয়া পর্যন্ত কুয়েতের সংহতি ও সহমর্মিতা অব্যাহত থাকবে।

গাজা হামলার নিন্দা জানিয়ে কুয়েতের পার্লামেন্ট স্পিকার মারজুক আলী আল-ঘানেম বলেন, ফিলিস্তিন হচ্ছে কুয়েতের প্রধান জাতীয় ইস্যু। ফিলিস্তিনিদের জন্যই এই অধিবেশন ডাকা হয়েছে।

কুয়েতের পাশাপাশি কাতারের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ বিন আব্দুর রহমান আলে-সানি শুক্রবার (২৮ মে) দোহায় বলেছেন, ফিলিস্তিন ইস্যুতে কাতারের নীতিতে কোনো পরিবর্তন আসবে না। কাতার কোনোদিন ইহুদিবাদী ইসরায়েলের সঙ্গে কোনো রকম কূটনৈতিক বা বাণিজ্যিক সম্পর্ক স্থাপন করবে না।

এদিকে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের মতো আরব দেশগুলো ইসরায়েলকে স্বীকৃতি দিয়ে তাদের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করেছে। সৌদি আরবও ইসরায়েলের নিন্দা জানিয়ে কোনো বক্তব্য দেয়নি।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*